যুক্তরাষ্ট্রে ব্ল্যাক ফ্রাইডেতে অনলাইনে কেনাকাটার রেকর্ড | Daily Chandni Bazar যুক্তরাষ্ট্রে ব্ল্যাক ফ্রাইডেতে অনলাইনে কেনাকাটার রেকর্ড | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৬ নভেম্বর, ২০২৩ ১৫:২৩
যুক্তরাষ্ট্রে ব্ল্যাক ফ্রাইডেতে অনলাইনে কেনাকাটার রেকর্ড
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে ব্ল্যাক ফ্রাইডেতে অনলাইনে কেনাকাটার রেকর্ড

যুক্তরাষ্ট্রে এবারের ব্ল্যাক ফ্রাইডেতে (২৪ নভেম্বর) ক্রেতারা অনলাইনে রেকর্ড ৯৮০ কোটি মার্কিন ডলারের কেনাকাটা করেছেন। ছুটির মৌসুম সামনে রেখে বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন বিক্রেতারা।

অ্যাডোবি অ্যানালিটিক্সের তথ্যমতে, গত বছরের তুলনায় এ বছর ইলেকট্রনিক্স, স্মার্টওয়াচ, টিভি এবং অডিও ইক্যুইপমেন্টের চাহিদা বেড়েছে ৭ দশমিক ৫ শতাংশ।

ক্রেতাদের মধ্যে ‘বাই নাউ, পে-লেটার’ ব্যবস্থায় আগ্রহ বাড়ছে। থ্যাঙ্কসগিভিংয়ের আগের সপ্তাহ থেকে এটি ব্যবহারের হার বেড়েছে প্রায় ৭২ শতাংশ।

গত বছর ছুটির মৌসুমে বেচাকেনা ভালো হয়নি ব্যবসায়ীদের। উচ্চ মূল্যস্ফীতির কারণে কেনাকাটা কমিয়ে দিয়েছিলেন ক্রেতারা। বিশাল মূল্যছাড় দিয়েও খুব বেশি ক্রেতা আকৃষ্ট করতে পারেননি বিক্রেতারা।

কিন্তু এ বছর আবারও সুবাতাস বইতে শুরু করেছে ভোক্তা বাজারে। মহামারিকালীন সংকট কেটে যাওয়া এবং সুদের হার ২০ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থায় থাকার কারণে এবার ছুটির কেনাকাটায় ধুম পড়েছে বলে মনে করা হচ্ছে।

সেলসফোর্স ইনকর্পোরেটেডের হিসাব বলছে, এ বছর যুক্তরাষ্ট্রে অনলাইনে জুতা, ক্রীড়া সামগ্রী, স্বাস্থ্য ও সৌন্দর্য পণ্য বিক্রি নয় শতাংশ বৃদ্ধি পেয়েছে। সবচেয়ে বড় মূল্যছাড় দেখা গেছে পোশাক, বাড়ি ও সৌন্দর্য পণ্যে।

কানাডা-ভিত্তিক ই-কমার্স মার্কেটপ্লেস শপিফাই বলেছে, ব্ল্যাক ফ্রাইডেতে তাদের প্ল্যাটফর্মে বিশ্বব্যাপী বিক্রি বেড়েছে ২২ শতাংশ। সবচেয়ে বেশি বিক্রি হয়েছে পোশাক, ব্যক্তিগত যত্ন ও জুয়েলারি পণ্যগুলো।

সূত্র: ব্লুমবার্গ

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন